আজ ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রাম নগর ও বিভিন্ন উপজেলায় টাস্কফোর্স ও ভ্রাম্যমান আদালতের অভিযান, জরিমানা ২ লক্ষাধিক


এনামুল হক রাশেদী, চট্টগ্রামঃ

চট্টগ্রাম সফরে এসে ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ ভূঁইয়া সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সাথে বৈঠকে দুস্কৃতিকারী সিন্ডিকেট সদস্যদের কারসাজীতে বাজারে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্ঠির কড়া সমালোচনার পর নড়েচড়ে বসেছেন কর্মকর্তারা। ১৯ অক্টোবর নগরীর  সার্কিট হাউজে বিভিন্ন দপ্তরের কর্মকর্তার সাথে অনুষ্ঠানে এক বৈঠকের পর খাতুনগঞ্জ, পাহাড়তলী বহাদ্দহাটসহ নগরীর বিভিন্ন বাজারে বিভিন্ন দলে ভাগ হয়ে একযোগে অভিযান পরিচালনা করে টাস্কফোর্স কমিটি সদস্যরা। এদিকে সাতকানিয়া, বাঁশখালী সহ বিভিন্ন উপজেলায়ও উপজেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে ব্যবসায়ীদের বিভিন্ন অনিয়ম অপরাধে মামলা ও জরিমানা করা হয়েছে।

১৯ অক্টোবর শনিবার খাতুনগঞ্জ এলাকার অভিযানে টাস্কফোর্সের সদস্যরা সোনা মিয়া মার্কেটের বিভিন্ন নিত্যপণ্যের এজেন্ট প্রতিষ্ঠানগুলোতে পণ্য সরবারহ তথ্য, গুদামে পণ্য মজুদ তালিকা, মূল্য তালিকা, ক্রয় বিক্রয় ভাউচার, নানান তথ্য খতিয়ে দেখে ক্রয়-বিক্রয় তথ্যের মধ্যে গরমিল থাকার অভিযোগে খাতুনগঞ্জের সোনা মিয়া মার্কেটের এজেন্ট প্রতিষ্ঠান মেসার্স জাহানারা এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা, কাগজপত্রে গরমিল থাকায় দীন এন্ড কোম্পানিকে ৫০ হাজার টাকা এবং লাইসেন্স, পাকা রশিদ না থাকায় মেসার্স দ্বীন সিন্ডিকেটকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া দেশি, বিদেশি বাদাম, কিশমিস, খেজুর বিভিন্ন ওজনের প্যাকেটজাত করে সেখানে মেয়াদ না লিখায় মেসার্স আল আমানত ট্রেডার্সকে ৫ হাজার টাকা মোট ১ লক্ষ ১৫ হাজার টাকা জমিরানা করে টাস্কফোর্স কমিটি।  তবে জরিমানা অযৌক্তিক দাবি করেন ওই ব্যবসায়ী। তার অভিযোগ ক্রেতাদের সুবিধার জন্য আগেভাগে কেজি আধা কেজি ওজনে প্যাকেট করা হয়েছে। প্যাকেটে কোন কোম্পানরি নাম ছাপানো হয়নি। এই জরিমানা কোনভাবে যুক্তিসঙ্গত হয়নি। আমি মনে করি আমার কোন অপরাধ হয় নেই।

অপরদিকে পাহাড়তলী বাজারে টাস্কফোর্স কমিটির অভিযানে ক্রয় রশিদ সংরক্ষণ না করাসহ নানা অভিযোগে বেলাল স্টোরকে ১০ হাজার টাকা, সততা পোল্ট্রিকে ৬ হাজার টাকা, মোঃ শাহাদাতের পোল ৩ হাজার টাকা, মাহবুব ইকবাল পোল্ট্রিকে ২ হাজার টাকা সহ মোট ২১ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে ২০ অক্টোবর রোববার দুপুরে দক্ষিন চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার ব্রীজঘাট বাজার এবং সৈন্যার টেক এলাকায় অভিযান পরিচালনা করে মূল্য তালিকা না রাখা এবং বিএসটিআইয়ের লাইসেন্স না থাকার অপরাধে দুই দোকানিকে ২ টি মামলা দিয়ে ২২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে নেতৃত্ব দেন কর্নফুলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রয়া ত্রিপুরা। অভিযানে স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) চট্টগ্রাম সিএম পরিদর্শক ফারহানা জাহান পারুলসহ সিএমপি কর্ণফুলী থানার পুলিশ টিম সহয়তা করেন।

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে সাতকানিয়ায় বাজার মনিটরিং করেছে উপজেলা প্রশাসন, এ সময় মূল্য তালিকা প্রদর্শন না করা, বেশি দামে বিক্রি এবং মালামাল ক্রয়ের চালানপত্র দেখাতে না পারায় ৯টি মামলায় ৮ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। রবিবার (২০শে অক্টোবর) বাজার মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে সাতকানিয়া উপজেলার কেরানীহাট কাঁচা বাজারে ও মুদি দোকানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারিস্তা করিম। অভিযানে সহযোগিতা করেন সাতকানিয়া থানার পুলিশ সদস্যবৃন্দ এবং উপজেলা ভূমি অফিসের কর্মচারীবৃন্দ।

বাঁশখালী গুনাগরী বাজারে অভিযান পরিচালনা করে অধিক মূল্যে পণ্য বিক্রি, লাইসেন্স ছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে খাবার হোটেল পরিচালনা অপরাধে ৫ ব্যবসায়ীকে ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে নেতৃত্ব দেন, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জসিম উদ্দিন। সহযোগিতা করেন রামদাশ মুন্সির হাট পুলিশ তদন্ত কেন্দ্রের একদল পুলিশ ও ভূমি অফিসের কর্মকর্তা কর্মচারীরা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর