আজ ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

রাঙ্গুনিয়ায় গ্রামবাসী অর্থে সড়ক সংস্কার


নুরুল আবছার চৌধুরী:

রাঙ্গুনিয়া উপজেলার বন গ্রামের পূর্ব পাড়া এক কিলোমিটার সড়ক গত ১৬ বছর ধরে সংস্কার ছাড়া অবস্থায় পড়ে ছিল। অবশেষে স্থানীয়রা নিজেদের উদ্যোগে সড়কটি সংস্কার করা হচ্ছে। জানা যায়, ওই গ্রামের লোকজন গত দেড়যোগ ধরে স্থানীয় আও,লীগ এমপি, মন্ত্রী ও উপজেলা প্রশাসনের নিকট তদবির করেও সড়কটি সংস্কার করা সম্ভব হয়ে উঠেনি। ব্যর্থ হয়ে স্থানীয়রা নিজ থেকে চাঁদা তুলে সড়ক সংস্কারের জন্য উদ্যোগ নেয়া হয়েছিল। ওই সময় এ কাজেও চেয়ারম্যান, মেম্বার ও আও,লীগ সিন্ডিকেট মিলে বাঁধা প্রদান করেছিল। যাতে করে সড়কটি সংস্কার করা না হয়। ওদের এক কথায় বিএনপি সড়ক হিসাবে ওটা পড়ে থাকবে। সাম্প্রতি সময়ে ফ্যাসিস আও,লীগ সরকারের পরিবর্তন হয়। গত কিছুদিন থেকে ওই মহল্লার গুলির লোকজন মিলে খুশি মনে নিজেদের অর্থয়ানে সংস্কার কাজ শুরু করেছে। সড়কে বনগ্রাম স্কুল থেকে দরগাহ টিলা পর্যন্ত সংস্কার কাজ শেষ হয়েছে। বর্তমানে কাজ চলমান আছে।

সরেজমিনে গেলে স্থানীয় বিএনপি নেতা মো: ওবায়দুল্লা ও যুবদল নেতা জসিম উদ্দিন জানান, এই এলাকার লোকজন প্রায় বিএনপি পন্থি বিধায় সড়কটি সংস্কার করা হয়নি। এখন ওই স্বৈরাচার সরকার নেই। এখন দেশ স্বাধীন। আপাততে গ্রামের লোকজন চলাচলের জন্য নিজেদের মধ্যে থেকে টাকা তুলে সংস্কার করতে হচ্ছে। মহল্লার অনেকে বলতে দেখি, নিজেদের থেকে টাকা তুলে কাজ করতে গেলে ওই সময় পরিষদ থেকে বাধাঁ দিত। ওরা বলতো সরকারি সড়ক, সরকারে করবে। তারা আরো বলেন, বনগ্রাম পূর্ব পাড়া সড়ক সহ এরখম অনেক সড়ক ভুয়া প্রকল্পের কাজ দেখিয়ে এখানকার চেয়ারম্যান ও মেম্বারগণ মিলে আত্মসাৎ করার অভিযোগ আছে। সড়ক সংলগ্নে আরেকজন বিএনপি নেতা আজাদ জানান, ওই সড়কের বসবাস কারিরা নিজ অর্থে সংস্কারের বাঁধা দেওয়ার কারণ ছিল, রোডটি মেরামত হলে পরিষদের চেয়ারম্যান ও আও,লীগের সিন্ডিকেট মাধ্যমে যে প্রজেক্ট বার বার দেখানো হতো তা হাত ছাড়া হবে ওই কারণে সড়কটি সংস্কার বিহীন করে রেখেছিল। আর স্থানীয়দের নিজ উদ্যোগেও করতে দিত না।

ওই গ্রামের একাধিক লোকজন জানান, বসবাসকারীদের মধ্যে প্রায় মানুষ বিএনপি’র সাপোর্ট থাকায় মামলার ভয়ে প্রতিবাদ করার সুযোগ থাকতো না। আর যারা প্রতিবাদ করেছিল ওরা ২০-২৫টি মামলায় আক্রান্ত হয়ে বাড়ী ছাড়া হয়েছিল। ওই গ্রামগুলির লোকজনের দাবী, যাতে করে বর্তমানে নির্বাহী কর্মকর্তা মহোদয় আমাদের বনগ্রাম পূর্ব পাড়ার সড়কটি দৃষ্টি গোচরে এনে সংস্কারের ব্যবস্থা করা হয়। *
ছবি: চন্দ্রঘোনা বনগ্রাম পূর্ব পাড়ার সংস্কার সড়ক


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর