আজ ২৩শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

গণ-অভ্যুত্থানে ৯০ দিন পর খুললো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়


 আব্দুল্লাহ আল মারুফ  নিজস্ব প্রতিবেদক  >>> চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) জুলাই গণ-অভ্যুত্থানে শহীদদের প্রতি সম্মান রেখে ‘লাল ব্যাজ’ পরিধানের মধ্যেদিয়ে আজ হতে শুরু হয়েছে সশরীরে ক্লাস-পরীক্ষা।রবিবার (৬ অক্টোবর) সকাল ১০টার সময় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা সমবেত হয়ে এতে অংশগ্রহণ করেন।মোনাজাত পরিচালনা করেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শহীদুল হক।আজ হতে শুরু হয়েছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের উদ্বোধনী ক্লাস।কর্মসূচিতে বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইয়াহ্ইয়া আখতার বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে শিক্ষার্থীরা অভূতপূর্ব সংস্কারের সুযোগ তৈরি করেছেন।আমরা এই সুযোগের সদ্ব্যবহার করব।শিক্ষাক্ষেত্রে এর ব্যবহার করে বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিতে শতেস্ত থাকব।আনদোলনে নিহত আহত
বীর শহিদের প্রতি দোয়া-প্রার্থনা করে একাডেমিক কার্যক্রম শুরু করছি।বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক রাসেল আহমেদ বলেন, যেসব শহীদদের রক্ত মারিয়ে আমরা নতুন স্বাধীন বাংলাদেশ পেলাম,তাদের স্মরণ করার জন্যই আমরা সমবেত হয়েছি। তাদের স্মরণ করেই যেন আমাদের একাডেমিক কার্যক্রম শুরু হয়, সে জন্যই এই আয়োজন।আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী হাবিবুল্লাহ বলেন,অর্ধযুগ পর আসন বরাদ্দ পেয়ে আমরা অত্যন্ত খুশি। আশা করি, আমরা ক্যাম্পাসে উপযুক্ত শিক্ষার পরিবেশ পাবো।
বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. কামাল উদ্দিন বলেন,গত ৫ আগস্টের আগে আসন বরাদ্দের নীতিমালা ছিল না। সে সময়ের প্রশাসন ৫ আগস্টের পর একটি নীতিমালা তৈরি করে দেন,আমরা তা অনুসরণ করছি। দ্রুত বিশ্ববিদ্যালয় চালুর জন্য এই ত্রুটিপূর্ণ নীতিমালাতে বরাদ্দ দেওয়া হয়েছে। আগামীতে তা সংশোধন করে ফের বরাদ্দ দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর