আজ ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

আশুলিয়ায় সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ


নিজস্ব প্রতিবেদক

শিল্পাঞ্চল আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে আবদুল্লাহপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। এ ছাড়া শ্রমিক অসন্তোষের জেরে আজও অন্তত ৫২টি পোশাক কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। সোমবার (২৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে সড়ক অবরোধ করা হয়। এর আগে সকাল সাড়ে ৯টার দিকে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের নরসিংহপুরে জেনারেশন নেক্সট পোশাক কারখানার কয়েক হাজার শ্রমিক সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, নতুন করে শ্রমিক অসন্তোষের জেরে শিল্পাঞ্চল আশুলিয়ায় প্রায় ৫২টি কারখানার উৎপাদন বন্ধ করতে বাধ্য হয়েছেন কর্তৃপক্ষ। এদের মধ্যে অনেকেই শ্রম আইন ২০০৬-এর ১৩(১) ধারা মোতাবেক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছেন। বেশ কিছু কারখানার গেটে এমন নোটিস দেখা গেছে। এ ছাড়া জেনারেশন নেক্সট নামে পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

হা-মীম গ্রুপের একটি প্রতিষ্ঠানের গেটে দেওয়া নোটিসে দেখা যায়, দ্যাটস ইট স্পোর্টসওয়্যার লিমিটেড, অ্যাপারেল গ্যালারি লিমিটেড, রিফাত গার্মেন্টস লিমিটেড, এক্সপ্রেস ওয়াশিং অ্যান্ড ডাইং লিমিটেড, আর্টিস্টিক ডিজাইন লিমিটেড, নেক্সট কালেকশন লিমিটেডের সব কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের জানানো যাচ্ছে যে, আশুলিয়া শিল্পাঞ্চলের বর্তমান সহিংসতা ও অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনায় শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের সার্বিক নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর ধারা ১৩ (১) অনুযায়ী কর্তৃপক্ষ সোমবার (২৩ সেপ্টেম্বর) থেকে উল্লিখিত কারখানাসমূহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করল।

পরবর্তীতে আঞ্চলিক পরিবেশ নিরাপদ হলে শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মপরিবেশ ও নিরপত্তা নিশ্চিত করে নোটিসের মাধ্যমে কারখানা খোলার তারিখ জানিয়ে দেওয়া হবে। কারখানায় নিরাপত্তা বিভাগ অত্র নোটিসের আওতামুক্ত থাকবে। অনন্ত গ্রুপের একটি কারখানার গেটেও একই নোটিস দেখতে পাওয়া যায়।

সড়ক অবরোধ করা শ্রমিকরা জানায়, অন্যান্য কারখানার শ্রমিকরা বিভিন্ন দাবি করলেও তারা উৎপাদন চালু রেখেছে। অন্যান্য কারখানার শ্রমিকরা কারখানায় এসে ঝামেলা করলেও সব শ্রমিক কাজ করেছে। তার পরও কারখানা বন্ধ করে রেখেছে কর্তৃপক্ষ। গত মাসসহ চলতি মাসের বেতন পরিশোধ না করে কারখানা বন্ধ করে রাখা হয়েছে। শ্রমিকরা বাসা ভাড়া ও দোকানের বাকি পরিশোধ করতে পারছে না। সারা মাস কাজ করে বাড়িওয়ালা ও দোকান মালিকের লাঞ্ছনা সহ্য করতে হচ্ছে। এর আগে প্রশাসনের পক্ষ থেকে বেতন পরিশোধের আশ্বাস দেওয়া হলেও বেতন পরিশোধ করনি মালিকপক্ষ। তাই আজ বাধ্য হয়ে শ্রমিকরা রাস্তায় নেমেছে।

শিল্পপুলিশ জানায়, শ্রমিক অসন্তোষের জেরে গতকাল রোববার থেকে আবারও এ অঞ্চলে বেশ কিছু তৈরি পোশাক কারখানা বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। প্রায় ৫২টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে।

আশুলিয়া থানার পরিদর্শক (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, ‘সকালে নরসিংহপুরে একটি কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করলে ঘটনাস্থলে পুলিশের টিম পাঠানো হয়েছে। এ ছাড়া আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত আছেন।’

আশুলিয়া শিল্পপুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার বলেন, ‘আমরা শ্রমিকদের শান্ত করার চেষ্টা চালাচ্ছি। আজও কিছু কারখানা বন্ধ রয়েছে।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর