আজ ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

চবির নতুন উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া


অনলাইন ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন রাজনীতি বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার। তবে উপাচার্য নিয়োগের বিষয়ে এখনো কোনো প্রজ্ঞাপন হয়নি।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাতে মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেন অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার।

তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের শিক্ষা উপদেষ্টা চবি’র নতুন উপাচার্য হওয়ার বিষয়টি আমাকে মুঠোফোনে জানিয়েছেন। টেলিফোনে শিক্ষা উপদেষ্টার সঙ্গে আমার দীর্ঘক্ষণ কথা হয়েছে। শিক্ষা উপদেষ্টা বলেছেন- আপনাকে আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে পছন্দ করেছি। আপনার সিভি আমাদের কাছে আছে। আপনার ছবি পাঠান। বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নে সব ধরনের সাহায্য, সহযোগিতা শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে করা হবে বলে তিনি আশ্বস্ত করেছেন। বিশ্ববিদ্যালয়ে কিভাবে শিক্ষার মান আরও বাড়ানো যায় সেই বিষয়ে দীর্ঘ আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, প্রজ্ঞাপনের যে ব্যাপারটা, সেটা শুক্রবার তো হবে না। সময় লাগবে। আমাকে অনুরোধ করেছে- আমি যাতে শিক্ষার্থীদের বলে দিই ভিসি হওয়ার বিষয়টা। তারা যাতে আর কোনো আন্দোলন না করে।

অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বিজ্ঞান বিভাগে ১৯৮২ সাল থেকে শিক্ষকতা শুরু করেন। এর আগে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে তিনি কানাডার ইউনিভার্সিটি অব ওয়াটারলু থেকে একই বিষয়ে দ্বিতীয়বারের মতো স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সিডনি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি রাজনীতি, সমাজতত্ত্ব ও লোকপ্রশাসন বিষয়ে গবেষণামূলক লেখালেখি করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর