আজ ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশিদের কাছে ইলিশ চেয়েও পাচ্ছেন না ভারতীয় ব্যবসায়ীরা


আন্তর্জাতিক ডেস্ক

আসন্ন দূর্গাপুজায় এবার ভারতে ইলিশ রপ্তানি করা হচ্ছে না। এতে করে পশ্চিমবঙ্গে জনপ্রিয় পদ্মার ইলিশের জন্য হাহাকার শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। তারা বলছে, বাংলাদেশের জেলেদের সঙ্গে যোগাযোগ করেও ইলিশ পাওয়ার ব্যাপারে কোনো আশা দেখছেন না সেদেশের মৎসজীবীরা।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের মৎস্যজীবীদের সঙ্গে পশ্চিমঙ্গের একাধিক মৎস্যজীবী ইলিশ মাছের জন্য যোগাযোগ করেছিলেন। কিন্তু কেউ কথা দিতে পারেননি পদ্মা নদীর ইলিশ মাছ পাঠাতে পারবেন।বাংলাদেশের পদ্মা নদীর ইলিশ না পাওয়া গেলেও গঙ্গার ইলিশ মাছ মিলবে সেখানে।

আগামী মাসের শুরুতে দুর্গাপুজে। বিগত বছরগুলোতে পুজার আগে বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ রপ্তানি করা হতো ভারতে। তবে অন্তর্বর্তী সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার জানিয়ে দিয়েছেন, এবার দুর্গাপুজায় ভারতে ইলিশ রপ্তানি করা হবে না। তিনি বলেছেন, ‘‌বাংলাদেশের মানুষের চাহিদা মেটানোর পর পদ্মা নদীর ইলিশ মাছ বিদেশে রপ্তানি করা হবে। বাংলাদেশের মানুষ ইলিশ পাবে না, আর সেটা রপ্তানি হবে এটা হতে পারে না। তাই এবার দুর্গাপুজোয় ভারতে যাতে ইলিশ মাছ না যায় তার জন্য আমি বাণিজ্য মন্ত্রণালয়কে বলেছি। অবৈধ পথেও যাতে ইলিশ মাছ যেতে না পারে তাই ভারত–বাংলাদেশ সীমান্ত এলাকায় কঠোর থাকতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সুপারিশ করেছি।’‌

এই খবরে পশ্চিমবঙ্গের বাঙালিদের মন খারাপ বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস। প্রতিবেদনে বলা হয়, পুজায় পদ্মার ইলিশ মাছ খাবে এমন একটা সৌখিনতা বরাবরই রয়েছে পশ্চিমবঙ্গের বাঙালির। তাই দুর্গাপুজার সময় বাজারে গিয়ে পদ্মার ইলিশ মাছের খোঁজ করেন তারা। তবে এবার আর খোঁজ করে লাভ হবে না। কারণ বাংলাদেশ এবার আর ইলিশ ভারতে পাঠাচ্ছে না।

আর কোনোভাবে যদি অবৈধ পথে ইলিশসেখানে যায়ও, তার দাম আকাশছোঁয়া হবে। সুতরাং কোনওভাবেই পদ্মার ইলিশ মাছ খেতে পারবেন না বাঙালিরা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর