আজ ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

পোষা প্রাণির সঙ্গে ঘুমালে বাড়ে স্বাস্থ্যঝুঁকি


অনলাইন ডেস্ক

অনেকেরই শখ থাকে কুকুর, বিড়াল, গরু, ছাগল, হাঁস, মুরগিসহ বিভিন্ন ধরনের পশু-পাখি পোষার। প্রাণির প্রতি ভালোবাসা এত বেশি থাকে যে অনেকেই প্রাণিগুলোকে খুব কাছে রাখতে পছন্দ করেন।

সব সময়ই দেখা যায় এগুলো শরীরের সঙ্গে লেগে থাকে। কেউ কেউ প্রিয় প্রাণিটার সঙ্গে একই বিছানাতে ঘুমানও। কিন্তু সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে এভাবে পোষা প্রাণির সঙ্গে ঘুমানোটা স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। এমনকি এ কারণে প্লেগ হওয়ারও ঝুঁকি থাকে।

ডেইলি মেইলে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণায় দেখা যায়, বিভিন্ন প্রাণির মাধ্যমে ২৫০ ধরনের জীবাণু মানবশরীরে প্রবেশ করে, একশোর বেশি জীবাণু ছড়ায় মূলত গৃহপালিত পশুর মাধ্যমে।

বিশেষজ্ঞরা বলেন, পোষা প্রাণিদের সঙ্গে ঘুমালে মারাত্মক সব স্বাস্থ্য-সমস্যায় পড়তে পারেন। লিভার, কিডনিকে নষ্ট করে দিতে পারে যার ফলে জীবনও জন্য হুমকি হয়ে উঠতে পারে।

একটি পরীক্ষায় দেখা গেছে নয় বছরের কিশোরের প্লেগ হয়েছে, এর মূল কারণ হলো ছেলেটি রোজ তার পোষা বিড়াল সঙ্গে নিয়ে একই বিছানায় ঘুমাতো। পোষা প্রাণিকে চুমু খাওয়ার ফলেও বিভিন্ন ধরনের রোগ হতে পারে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ব্রুনো চমেল বলেন, ঘরের মধ্যে আলাদা কোনো জায়গায় এদের থাকার ব্যবস্থা করতে হবে। এই পোষা প্রাণি বিছানায় নেওয়া ঠিক না। আপনার বিছানাতে প্রাণিটাকে না নেওয়ার ফলে সে যে গুরুত্বহীন হয়ে গেল, বিষয়টা কিন্তু মোটেই তেমন নয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর