আজ ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শুভ মহালয়া আজ


অনলাইন ডেস্কঃ মহালয়া’ কথাটি এসেছে মহালয় থেকে। মহালয়ের অর্থ পরমাত্মা। বৃহৎ আলয়। সৌর আশ্বিনের কৃষ্ণপক্ষের নাম মহালয়। দুর্গোৎসবের তিনটি গুরুত্বপূর্ণ পর্বের একটি মহালয়া। অন্য দুটি হচ্ছে বোধন ও সন্ধিপূজা। মহালয়ার মাধ্যমে দুর্গাপূজা শুরু হয়। এদিন হলো পিতৃপক্ষ এবং দেবীপক্ষের সন্ধিক্ষণ। দেবী দুর্গা এই দিনে পৃথিবীতে অবতরণ করেছিলেন বলে বিশ্বাস করেন হিন্দু ধর্মাবলম্বীরা।

বাঙালী হিন্দুরা মহালয়ার দিন ভোরে ঘুম থেকে উঠে দেবীমাহাত্ম্যম শাস্ত্র থেকে স্তোত্র পাঠ করেন । মহিষাসুরমর্দিনী নামে পরিচিত গান এবং মন্ত্রগুলো ধ্বনিত হয় মন্দিরে মন্দিরে। শুধু মহালয়ার শাস্ত্রপাঠ শোনার জন্য প্রত্যেক বাঙালি হিন্দু পরিবার এদিনে খুব ভোরে ঘুম থেকে উঠেন।

আরও পড়ুন দুর্গাপূজার প্রস্তুতি

মহালয়ার দিনকে ধরা হয় দেবী দুর্গার জন্ম এবং অসুর রাজা মহিষাসুরের উপর তাঁর চূড়ান্ত বিজয়। এদিনে পিতৃপক্ষে প্রয়াত পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনা করে ‘জলদান’ বা তর্পণ করা হয় এবং পরলোকগত পূর্বপুরুষদের শ্রদ্ধা জানানো হয়।

ভোরে চণ্ডীপাঠের মাধ্যমে দেবী দুর্গাকে মর্ত্যে আসার আমন্ত্রণ জানানো শুরু হয়েছে। মহালয়া দুর্গোৎসবের একটি গুরুত্বপূর্ণ অংশ। কারণ এ দিন থেকেই শুরু হয় দেবীপক্ষের। অর্থাৎ আজ থেকেই শুরু হলো দুর্গাপূজার ক্ষণ গণনাও।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, এ বছর সারাদেশে ৩২ হাজার ৪০৮টি মণ্ডপে দুর্গাপূজা হবে। গত বছর পূজা হয়েছিলো ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে। অর্থাৎ এবার ২৪০টি পূজা বেড়েছে। ২৪ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব।

তথ্যসূত্র: সিভয়েস২৪


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর