আজ ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

লংগদুতে এইচপিভি টিকাদান ক্যাম্পেইন এর উদ্ভোদন


আব্দুল জব্বার, লংগদু, রাংগামাটি

সারা দেশের ন্যায় রাঙামাটির লংগদুতে শুরু হয়েছে কিশোরীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী এইচপিভি টিকাদান ক্যাম্পেইন। এই ক্যাম্পেইনে লংগদু উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও কমিউনিটি সেন্টারসহ ১০-১৪ বছর বয়সী ৪ হাজার ১৯৯ জন কিশোরী পাচ্ছে এইচপিভি ভ্যাকসিন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারি ও কর্মীরা এই টিকাদান কার্যক্রম পরিচালনা করছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহীন হোসাইন চৌধুরী জানান, জরায়ুমুখ ক্যান্সারের প্রতিরোধে এইচপিভি ভ্যাকসিনটি খুবই গুরুত্বপূর্ণ। কিশোরীদের এই একটি টিকাই সারাজীবনের জরায়ুমুখ ক্যান্সার থেকে সুরক্ষা নিশ্চিত করবে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ১৮ দিনব্যাপী এ কর্মসূচির প্রথম দুই সপ্তাহ (২৪ অক্টোবর থেকে ৫ নভেম্বর) শিক্ষা প্রতিষ্ঠানের ৫ম-৯ম শ্রেণির ৩ হাজার ৯শ ৬ জন এবং বাকি দিনগুলোতে (৯ নভেম্বর থেকে ২৪ নভেম্বর) পর্যন্ত কমিউনিটি সেন্টারে গ্রুপ ভিত্তিকভাবে ১০-১৪ বছর বয়সী ২শ ৯৯ জন কিশোরীকে বিনামূল্যে টিকার আওতায় আনার পরিকল্পনা রয়েছে। টিকা গ্রহণের জন্য কিশোরীরা ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে নিজেরাই নিবন্ধন করতে পারবে।
স্বাস্থ্যসেবা বিভাগের নেতৃত্বে এই কর্মসূচি পরিচালনা করছে স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই)। এতে সহায়তা করছে ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি)।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর