আজ ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

ভিটে মাটিতে যেতে পারেনি

বাবার ভিটে মাটিতে যেতে পারেনি ১৫ বছর ধরে শাহে আলম


 

 

সম্পদ ক্ষমতা কোন কিছু চিরস্থায়ী নয়, এর পরেও মানুষ ছুটে চলছে অন্যায়ভাবে জবর দখল জাল দলিল তৈরি করে ভূমি আত্মসাৎতের চেষ্টা। তেমনি একটি ঘটনা ঘটে গেল ভোলা জেলার বোরহান উদ্দিন উপজেলার ফুল কাচিয়ার বাসিন্দা শাহে আলম এর সাথে।পৈত্রিক সূত্রে বাবার সম্পত্তির দলিলি মালিক হন শাহে আলম ও তার ভাইয়েরা।সম্পত্তির মালিক হওয়া সত্বেও নিজের বাবার ভিটে মাটিতে যেতে পারেনি গত ১৫ টি বছর ধরে । বাবার সম্পত্তির জাল দলিল তৈরি করে জবর দখল ও স্বৈরাচার সরকারের রাজনৈতিক প্রভাব খাটিয়ে দখল করে রেখেছে দিল মোহাম্মদ গং এর বংশধর গনের সন্ত্রাসী বাহিনী।সংবাদ সংগ্রহের সময়ে গণমাধ্যম কর্মীদেরকে বলেন ভুক্তভোগী শাহে আলম গত পাঁচ মাস পূর্বে আমাকে প্রাণে মেরে ফেলার ভয় দেখিয়ে মাথা অস্ত্র ঠেকিয়ে জোর পূর্বক রেকর্ড খারিজ করার জন্য স্বাক্ষর নেয় ইউসুফ, যানা যায় ইউসুফ হলো দিল মোহাম্মদ গং এর বড় ভাই আবদুল খালেকের ছেলে অজি উল্লার বড় সন্তান ইউসুফ ।

শাহে আলম আরো জানান কেন বাবার ভিটে মাটিতে যেতে পারেনি

এই জায়গায় উপরে ১৮৫৪ নং খতিয়ানে ৭৩৪২ দাগে শাহ আলমের বাবার বংশীয় কবরস্থান, এবং শাহ আলমের ছেলে আবুল হাসেম এর বসত বাড়ি এবং ৭৩৪২ দাগের উওর পাশে নুরুজ্জামানের দুই ছেলের ২টি একতলা পাকা ভবন,আরো রয়েছে বাবার পৈতৃক পুকুর এবংপুরাতন বসত বাড়ি,পুরাতন বাড়িতে রয়েছে শাহ আলমের বড় ছেলে আনোয়ার ইসলাম, ৩য় ছেলে বসির ও ৪র্থ ছেলে আলী হোসেন এর পাকা ভবন এবং শাহে আলমের ছোট ভাই এর একটি পাকা ভবন।৭৩৪২ দাগের উওর পশ্চিম পাশে রয়েছে শাহ আলমে প্রায় ৪০ শতক জায়গা উপর মাছের প্রজেক্ট। এবং ভিবিন্ন দাগেও রয়েছে পুকুর, বাগান,পানের বর,কৃষি জমি।সকল ভূমির সরকারি খাজনাও পরিষোদ করে আসছি।

উল্লেখ্য থাকে যে সিএসএ দলিল মূল্যে শাহে আলমরা সকল ভাই ভূমির মালিক , আর এসে আসিয়া আবদুল খালেক, হাফিজ উদ্দিন, দিল মোহাম্মদ, আবদুর রাজ্জাক, আবদুর রশিদ পন্ডিত,আবুয়াল,তোফাজ্জল, হেদায়েত উল্লা হাওলাদার, দানেছ হাওলাদার, অহিদ হাওলাদার, ফোরকান হাওলাদার, জালাল কারী,জেবল হক,অজিব উল্লা মুনসি,জোহরা খাতুন,অজুপা খাতুন,আবদুল ছমেদ,আবদুর রশিদ,আরাফাতের নেছা,সংসের নেছা,আবদুল মজিদ মৌলভী,নৌশ মিয়া, কুলসুমা খাতুন,রোকেয়া বেগম, এদের সকলের থেকে দলিল মূল্যে মালিক শাহে আলমরা।৬ একর ৩ শতাংশ জমির ভিতরে আর এস এ কেউ একশতাং ভূমি ও বাহিরে বিক্রি করেন নি। ৬ একর ৩ শতাংশ জমি মালিক হওয়া স্বও্বেও গত ১৫টি বছর যাবত বাবার মায়ের কবর জেয়ারত করতে পারেন নি শাহে আলম। এমতাবস্থায় শাহ আলম আর্জি মাননীয় আদালতের প্রতি গত ১৫ টি বছর সৈরাস্বাচার সরকারের ভিবিন্ন সন্ত্রাসীদের কারনে অরিজিনাল দলিল পএ খাজনা রশিদ, খতিয়ান কাগজ থাকা স্বও্বেও আদালতের কাছে দেখার সুযোগ দেওয়া হয় নি আমাকে।

 সংবাদ সংগ্র্রহকারী. ফজলুল করিম, চট্টগ্রাম ব্যুরো


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর