আজ ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

নিষিদ্ধ পলিথিনের এর বিস্তার

নিষিদ্ধ পলিথিনের এর বিস্তারঃ দিনাজপুরের খানসামায়


দিনাজপুরে দিন দিন বেড়ে চলেছে নিষিদ্ধ পলিথিনের এর বিস্তার

নিষিদ্ধ পলিথিনের এর বিস্তার দিন দিন বেড়ে চলেছে দিনাজপুরের খানসামার বাজারগুলোতে । মিষ্টির দোকান, শাকসবজি, ডিম, তরকারি, ফল এবং মুদি দোকানে নিষিদ্ধ পলিথিনের ব্যবহার এখন প্রায় সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আইন সংস্থার তদারকি না থাকায় বাজারে প্রকাশ্যে বিক্রি হচ্ছে পলিথিন ব্যাগ।

সরকার ২০০২ সালে পরিবেশ রক্ষা করার লক্ষ্যে পলিথিন শপিং ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করে। পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী পলিথিনের তৈরি সব ধরনের শপিং ব্যাগ উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ, বিক্রি, প্রদর্শন, মজুদ ও বিতরণ নিষিদ্ধ। পলিথিন ব্যবহারের জন্য জরিমানার বিধানও রয়েছে। তবে, প্রশাসনের অদৃশ্য নজরদারি এবং বাজারগুলোর অব্যবস্থাপনার কারণে পলিথিনের বিক্রি অব্যাহত রয়েছে।

খানসামা উপজেলার টঙ্গুয়া বাজারের মুদি দোকানদার ডালিম ইসলাম বলেন, “মানুষ যখন খরচ নেয়, তখন তাদের পলিথিন ব্যাগে না দিলে কিভাবে দেব? তারা তো ব্যাগ নিয়ে আসেনা।” তবে তিনি বিকল্প ব্যাগের কথা উল্লেখ করে বলেন, “যদি আমাদের বিকল্প কিছু দেওয়া হয়, তাহলে আমরা সেটি ব্যবহার করব।”

খানসামা উপজেলার ইউএনও মোহাম্মদ তাজউদ্দিন জানান, “পলিথিন ব্যাগের বিক্রি ও ব্যবহার দণ্ডনীয় অপরাধ। এই অপরাধ রোধে আমাদের ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত রয়েছে। খুব শীঘ্রই বাজারে যৌথ অভিযান পরিচালনা করা হবে।”

এ অবস্থায় স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীদের মনে প্রশ্ন জাগছে, আদৌ প্রশাসন তাদের কার্যকর উদ্যোগ নিয়ে পলিথিনের ব্যবহার বন্ধ করতে সক্ষম হবে কি না।

দিনাজপুর প্রতিনিধি :


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর