আজ ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রাম বিভাগে শ্রেষ্ঠ শিক্ষা কর্মকর্তা

চট্টগ্রাম বিভাগে শ্রেষ্ঠ প্রাথঃ সহঃ শিক্ষা কর্মকর্তা কর্ণফুলীর আরজু


এনামুল হক রাশেদী, চট্টগ্রামঃ

উদ্দেশ্য আর লক্ষ্য যদি হয় মহৎ- সফলতা অর্জন আপনা আপনিই আসবে, নিচক অর্জনের পিছু ছুঠে কেউ সফলতার ধারাবাহিকতা ধরে রাখতে পারেনা। চট্টগ্রাম জেলার কর্নফুলী উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার সৈয়দা আমাতুল্লাহ আরজু তার উজ্বল দৃষ্ঠান্ত। প্রখর মেধাবী ও সুজনশীল প্রতিভার অধিকারী এ শিক্ষা কর্মকর্তা তাঁর পেশাদারীত্বের অঙ্গনে পরিশ্রম, নিয়মানুবর্তিতা ও নিরলস কর্মতৎপরতার মাধ্যমে কর্নফুলী উপজেলার প্রাথমিক শিক্ষাঙ্গনে নিরেট জনপ্রিয়তা অর্জনের পাশাপাশি প্রাথমিক শিক্ষা পদক-২০২৪ এ চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা নির্বাচিত হয়েছেন।

বাছাই কমিটির শর্তের আলোকে উর্ধ্বতন কর্তৃপক্ষের দেওয়া সরকারি দায়িত্ব যথাযথভাবে পালন করায় তিনি চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ সহকারী শিক্ষা অফিসার হিসেবে মনোনীত হয়েছেন। ১৭ অক্টোবর’২৪ ইং তারিখে বাছাই কমিটির সভাপতি চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম ও প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগের উপ পরিচালক ড. মোঃ শরিফুল ইসলাম স্বাক্ষরিত সার্কুলারে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

সৈয়দা আমাতুল্লাহ আরজু ২০০৬ সালে চট্টগ্রাম সরকারী কলেজ থেকে উদ্ভিদ বিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রী অর্জনের পর ২০০৯ সালে টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড সম্পন্ন করে ২০১৪ সালে সহকারী উপজেলা শিক্ষা অফিসার হিসাবে কর্মময় জিবন শুরু করেন। উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা হিসাবে তিনি বান্দরবান সদর ও বোয়ালখালী উপজেলায় সফলতার স্বাক্ষর রেখে ২০২০ সালে কর্নফুলী উপজেলার সহঃ প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হিসাবে যোগদানের পর এই স্বল্প সময়ের মধ্যেই তিনি সহকারী শিক্ষা অফিসার পদে সুনাম অর্জন করেন।উপজেলার শিক্ষার গুণগত মান উন্নয়ন ও শিক্ষার্থীদের বিদ্যালয়ের শতভাগ উপস্থিতি, ঝরে পড়া রোধ ও উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়গুলোকে শিশুবান্ধব ও মনোরম আকর্ষনীয় পরিবেশে ফিরিয়ে আনতে সক্রিয়ভাবে কাজ করে তিনি দারুন সুনাম ও প্রশংসা অর্জন করেন। পাশাপাশি শিশুদের বিজ্ঞানমনস্ক করতে বিজ্ঞান বিষয়ে শিক্ষকদের সরাসরি প্রশিক্ষণ দেওয়া ও বিভিন্ন সময়ে অনলাইন জুম সভার মাধ্যমে শিক্ষকদের বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা দিয়ে শিক্ষকদেরকে কর্ম চঞ্চল করে রাখতে তিনি গুরুত্বপুর্ন ভূমিকা রেখে চলছেন বলে জানিয়েছেন শিক্ষকরা।

শ্রেষ্ঠত্ব অর্জনের পর সৈয়দা আমাতুল্লাহ আরজু প্রাথমিক প্রতিক্রিয়ায় শ্রেষ্ঠ সহকারী শিক্ষা কর্মকর্তা পদে নির্বাচিত করায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, তার লক্ষ্য প্রাথমিক পর্যায়ে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা। যাতে শিশুরা যোগ্য, মেধাবী, দক্ষ ও আগামীদিনের সুনাগরিক হিসেবে গড়ে উঠার ভিত্তি প্রাথমিক বিদ্যালয় থেকে সুনিশ্চিত করতে পারে, সে লক্ষ্যে কাজ করা। তিনি লক্ষ্য বাস্তবায়নে ভবিষ্যতে শিক্ষার গুণগত মান উন্নয়নে ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে আরও সচেষ্ট ভূমিকা পালন করবে বলেও জানান।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর