আজ ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

চকরিয়ায় সিমস প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত


সৈয়দ শিবলী ছাদেক কফিল:

আন্তর্জাতিক সহযোগী সংস্থা সুইস ডেভেলপমেন্ট কো-অপারেশন (সিএসডি) ও হেলভেটাস বাংলাদেশ-এর সহযোগিতায় প্রত্যাশী কতৃক বাস্তবায়নাধীন চকরিয়া উপজেলায় “সিমস প্রকল্প অবহিতকরণ সভা” ২১ অক্টোবর ২০২৪ সোমবার অনুষ্ঠিত হয়। এ সভায় প্রধান অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এরফান উদ্দীন। এতে সভাপতিত্ব করেন প্রত্যাশীর সিমস প্রজেক্টের উপজেলা ম্যানেজার বশির আহম্মদ সূফি মনি। আরো উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ব্যাংকের ম্যানেজার মোহাম্মদ নোমান, প্রকল্পের আইন সহায়তা কর্মকর্তা এড. বিশ্বজিৎ ভৌমিক এবং উপজেলার বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিবৃন্দ। সভায় সঞ্চালনা করেন প্রত্যাশী-সিমস প্রজেক্টের কক্সবাজার জেলা সমন্বয়কারী রশিদা খাতুন। সার্বিক সহযোগিতায় ছিলেন প্রত্যাশী- সিমস প্রজেক্টের সমনয়কারী মোঃ কামরুজ্জামান, সোশ্যাল মোবিলাইজার মাইনউদ্দিন সামিম, রাবেয়া পারভিন নুরী ও তারজিন আক্তার।

আলোচনার শুরুতে সম্ভাব্য বিদেশগামী, বিদেশে অবস্থানরত, বিদেশ হতে ফেরত ব্যক্তি ও তাঁদের পরিবারের মাঝে সিমস্ প্রকল্প বিভিন্ন পর্যায়ে যে সকল তথ্য সেবা প্রদান করে তার কিছু আলোকপাত করা হয়। অভিবাসন প্রক্রিয়া সহজিকরন এবং অভিবাসন প্রক্রিয়া বিভিন্ন সমস্যা ও এর প্রতিকারে করনীয় কি তা আলোচিত হয়।

প্রধান অতিথি মো. এরফান উদ্দিন বলেন- প্রবাসীর আয় আমাদের দেশের একটি চালিকা শক্তি, তাই এই খাতকে আমরা সবাই মিলে আরো উন্নত করার জন্য সরকারি-বেসরকারি অংশীজন সবাই মিলে মিশে কাজ করতে হবে।
শেষে আন্তজার্তিক সহযোগী সংস্থা সুইস ডেভেলপমেন্ট কো-অপারেশন, হেলভেটাস বাংলাদেশ ও বাস্তবায়নাধীন সংস্থা প্রত্যাশীকে ধন্যবাদ জানানো হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর