ভালোবাসা’র পরিধি বিশাল

অতিথি লেখকঃ    ১১:৩৮ এএম, ২০২১-০৭-২৫    248


ভালোবাসা’র পরিধি বিশাল

মনিকা শর্মা

ভালোবাসার সম্পর্ক তৈরি হয় দুজনের মধ্যে। দুজনের মনের মিলেই ভালোবাসার সম্পর্ক গড়ে ওঠে। তবে রাগ-অভিমানে অনেক সময় সম্পর্কে বিভেদের সৃষ্টি হয়। কিন্তু ‘ভালোবাসা’ শব্দটি ছোট্ট কিন্তু বিশাল তার পরিধি। সব মানুষের জীবনেই ভালোবাসা আসে। সব মানুষই ভালোবাসে। একজীবনে কত না ভালোবাসার সম্পর্কে জড়িয়ে পড়ি আমরা। সন্তানের প্রতি বাবা-মার ভালোবাসা, বাবা-মার প্রতি সন্তানের ভালোবাসা, ভাইবোনের ভালোবাসা, বন্ধুর প্রতি বন্ধুর ভালোবাসা, স্বামী-স্ত্রীর ভালোবাসা, প্রেমিক-প্রেমিকার ভালোবাসা। ভালোবাসা আসলে সম্পর্কের বন্ধন। তবে নারী-পুরুষের ভালোবাসার পরিণতি কি ঘর-সংসার? এ নিয়ে বিতর্ক থাকতেই পারে। আমি সেই বাদানুবাদে যাব না। 

দুজন যদি সত্যিকারের ভালোবেসে থাকেন তো ভালবাসাকে পূর্ণতা দিতে নিজেদের মধ্যে মানিয়ে নেয়া কথাটা গেঁথে নিতে হবে। প্রতিটি সংসারে ভালবাসা কি একার দায়িত্ব। ভালবসা সংসারে সকলের প্রয়োজন। দেখা যাবে একতরফা কোন ভালবাসা, ঝগড়া, মারামারি কোন কিছু করা সম্ভব নয়। সংসারে কোন একজনের যদি ভালবাসার ঘাটতি হয় সেখানে পরিপূর্ণ ভালবাসা টিকে থাকে না। ভালবাসা পেতে গেলে ভালবাসা দিতে হয়। মা-বাবা, ভাই -বোন, স্বামী-স্ত্রী, ছেলে-মেয়ে কারো মধ্যে যদি ভালবাসার অভাব থাকে তাহলে সংসারে শান্তি বিরাজ করে না।সংসারের সুখের জন্য একার ভালবাসার দ্বারা সংসারের সুখ ধরে রাখা যায় না। মানুষ বলে অভাব যখন দরজা দিয়ে ঘরে ঢুকে ভালবাসা তখন জানালা দিয়ে পালায়।ভুল, অনেকর আছে রাস্তায় সংসার, কিন্তু তারা একসাথে থাকে খায় ছেলে মেয়েকে নিয়ে বেশ আনন্দে দিন কাটায়।কই তাদের তো কোন ভালবাসার অভাব নেই। তাদের তো দরজাই নেই ভালবাসা কিভাবে তাদের জানালা দিয়ে পালাবেসংসারে সুখ ধরে রাখার জন্য দরকার শুধু একটা ফুলের মতো সুন্দর মন।দেখা যাবে পৃথিবীর প্রতিটি সংসারে কোন না কোন কিছুর অভাব থাকে তাই বলে কি সবাই সংসার ছেড়ে চলে যায়? নিশ্চয়ই চলে যায় না। ভালবাসা চড়ুই পাখির মতো আগলে রাখতে হয়।চড়ুই পাখি যেমন মানুষের ঘরের কোনে বাসা বেধে থাকে কিন্তু ঐ জোড়া পাখিগুলো কখনো কেউ কাউকে ছেড়ে দূরে সরে যায় না এবং কেউ তাদের আলাদা ও করতে পারে না। আমি মনে করি সংসারের সুখ ধরে রাখার জন্য শুধু মানুষের একটি দিকে লক্ষ্য রাখতে পারলে সুখী হওয়া যায়। সে হলো অন্যের কোন কিছু কখনো উপলব্ধি না করা এবং আমার কি আছে তাই নিয়ে নিজেকে সন্তুষ্ট রাখা। 

তাহলে দেখা যাবে সুখ তার প্রিয় সাথী দুঃখকে ডেকে ডেকে মরে গেলে ও কখনো দুঃখ সুখের ডাকে সারা দিবে না। আসুন আমরা সবাই সুখী হই,আনন্দ উপভোগ করি। তার জন্য দরকার শুধু পরের দিকে না তাকিয়ে পরের সবকিছু ভুলে মনে করতে হবে আমি সুখী।যখনই আপনি দুঃখের মাঝে থেকেও ভাবতে হবে আমি সুখী। তখনই দেখবেন আপনার সুন্দর একটা ফুলের মতো নিষ্পাপ মন তৈরি হয়েছে। সুখ কখনো বেচা কেনার জিনিস না, সুখী হতে হলে লোভ,হিংসা, ঈর্ষা,পরশ্রীকাতরতা মন থেকে দূর করতে পারলে জীবনে সুখী হওয়া অনিবার্য। আপনার চেয়ে কে ভালো আছে তাই  ভাবলে হবে না, আপনার চেয়ে কে উপরে আছে তাই ভাবলে হবে না, ভাবতে হবে আপনার চেয়ে কে কষ্টে আছে তাহলে হৃদয়ে সুখ অনুভব করা যাবে। সুখ হলো অনুভব, উপলদ্ধি করার বিষয়। সুখ এমন কোন জিনিস না যে খেলাম কিছুক্ষণ পরে আর পেটে থাকলো না।তাই দেখবেন সুখী তারা যারা কুঁড়ে ঘরে থেকে নিজেকে সুখী মনে করে। সুখ থাকেনা তাদের যারা অট্টালিকায় থেকেও নিজেকে সুখী ভাবতে পারে না। সবশেষে কথা হলো ভালবাসার দ্বারা কুঁড়ে ঘরে থেকে ও সুখকে খুজে পাওয়া যায়। কিন্তু অট্টালিকায় থেকে ও নিজেকে সুখী মনে করতে না পারলে এবং হৃদয়ে ভালবাসা না থাকলে কখনো সুখী হওয়া যায় না। ভালোবাসা হলো একে অন্যের প্রতি আস্থা আর বিশ্বাস। আর ভালোবাসার মূলমন্ত্র হলো, পারস্পরিক নির্ভরতা ও সহমর্মিতা। ভালোবাসা এমন একটি বিষয় যার নির্দিষ্ট কোনো রূপ নেই। এটি পুরোপুরিই যুক্তিহীন ও অবোধ। সর্বশেষ কথা হলো, ভালকে ভালো বাসলে সুখকে কখনো দুঃখ ধরে রাখতে পারে না।



রিটেলেড নিউজ

বান্দরবানে ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে পৌর ছাত্রলীগ নেতাসহ আহত ৬

বান্দরবানে ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে পৌর ছাত্রলীগ নেতাসহ আহত ৬

মোঃ আহাম্মদ হোসেন আসিফ, বান্দরবান জেলা প্রতিনিধিঃ

বান্দরবান শহরের ৮নং ওয়ার্ডের হাফেজঘোনা এলাকায় বৃষ্টির মধ্যে মাঠে ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে আহত ... বিস্তারিত

সর্বশেষ

সাতকানিয়া মহিলা কলেজে  বিদায় ও নবীন বরণ অনুষ্ঠান উদযাপিত

সাতকানিয়া মহিলা কলেজে বিদায় ও নবীন বরণ অনুষ্ঠান উদযাপিত

বিশেষ প্রতিনিধিঃ

সাতকানিয়া আদর্শ মহিলা কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের বিদায়, প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মোহাম্মদ ... বিস্তারিত

স্বপ্নোচ্ছ্বাস কর্মজীবি সমবায় সমিতির ১ম বর্ষপুর্তি অনুষ্ঠিত

স্বপ্নোচ্ছ্বাস কর্মজীবি সমবায় সমিতির ১ম বর্ষপুর্তি অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধিঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত স্বপ্নোচ্ছ্বাস কর্মজীবি সমবায় সমিতি লিমিডেট এর ১ম ... বিস্তারিত

চন্দনাইশে চোরাই গরুসহ আটক ৫

চন্দনাইশে চোরাই গরুসহ আটক ৫

মুহাম্মদ আরফাত হোসেন, বিশেষ প্রতিনিধিঃ

চন্দনাইশ থানা পুলিশ অভিযান চালিয়ে ১টি চোরাই গরুসহ ৫ গরু চোরকে আটক করে। গত ২৩ নভেম্বর উপজেলার ... বিস্তারিত

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ৬লেনের ৪সেতু দৃশ্যমানঃ মাতামুহুরি সেতুর ৩ লেন দিয়ে চলছে যানবাহন

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ৬লেনের ৪সেতু দৃশ্যমানঃ মাতামুহুরি সেতুর ৩ লেন দিয়ে চলছে যানবাহন

মোঃ কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ:

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় সাঙ্গু নদীর ওপর সাঙ্গু সেতু ও একই উপজেলার বরুমতি ... বিস্তারিত